মানসিক দক্ষতা উন্নয়নের কৌশল

ইতিবাচক মানসিক মনোভাব

  •  অনুশীলন এবং প্রতিযোগিতা নিয়ে নেতিবাচক উক্তি নয়।
  • আমি পারব না উক্তিটি পরিবর্তন করে আমি পারব এরুপ করা  
  • বিজ্ঞরা যখন কথা বলবে তখন কথা না বলা ।
  • সবসময় ১০০% প্রচেষ্টার মাত্রা বজায় রাখা ।
  • উৎসাহিত হয়ে সবসময় কার্যক্রম চালিয়ে যাওয়া ।

ভূল ও ব্যর্থতার সাথে মানিয়ে নেয়া

  • কোনো অজুহাত ছাড়া ব্যর্থতাকে সফলতায় আনার জন্য দায়িত্ববোধ থাকতে হবে।
  • কোনো একটি ভূল করার পরও ইতিবাচক মনোভাব নিয়ে এগিয়ে যেতে হবে।
  • নিজের প্রতি সবসময় ইতিবাচক সমর্থন রাখতে হবে ; এমনকি কোনো ভূল করলেও।
  • ভূল হলে ও নিদির্ষ্ট কাজের প্রতি সর্বদা মনোনিবেশ করতে হবে।

উচ্চমাত্রার চাপমূলক পরিস্থিতির সংগে মানিয়ে নেয়া 

  • যেকোনো পরিস্থিতিকে চ্যালেঞ্জ হিসেবে নিতে হবে ভয় বা আতংক নয়।
  • বিভিন্ন টেনশনের বিষয়গুলো রিলাক্সজেশন এর মাধ্যমে দূর করতে হবে।
  • ইতিবাচক চিন্তা করতে হবে, নির্দিষ্ট কাজের প্রতি ফোকাস থাকতে হবে ।
  • কঠিন চাপের পরিস্থিতি ও ভাল পারফরমেন্স করার মানসিকতা থাকতে হবে।
  • প্রাসংগিক বিষয়ের প্রতি ফোকাস থাকতে হবে।


নেতিবাচক চিন্তা 

ইতিবাচক চিন্তা

১. আমি পারব না ...

১. আমি পারব কারণ অনুশীলনের সময় আমি অনেকবার এটি করেছি ।

২. আমি আমার সর্বোচ্চ সাধ্য মত করতে পারব না কারণ..

২.নিজেকে প্রস্তুত করতে যা কিছু করতে পারা যায় তার সবটুকুই আমি করেছি ।

৩.আমার মনে হয় না যে আমি তৈরী আছি ......

৩. এই পারফরমেন্সটি করতে আমি অনেক অনুশীলন করেছি প্রশিক্ষণ নিয়েছি । সুতরাং ভাল করার ব্যাপারে আমী দৃঢ় প্রত্যয়ী ।

৪. প্রতিযোগিতার পূর্বে আমি আমি ঘাবড়ে যাই এবং উত্তেজনায় টান টান বোধ করি ........

৪.শেষবার যখন আমি প্রতিযোগিতায় অবতীর্ণ হয়েছিলাম তখন আমার একই অনুভূতি হয়েছিল এবং আমি ভাল করেছিলাম।

৫.আমি আত্মবিশ্বাস অনুভব করি না ....

৫. আমি আত্মবিশ্বাসী কারণ আমি ভাল ফর্মে আছি

৬. আমি ব্যর্থ হতে চাইনা .......

৬. যদি আমি চ্যালেঞ্জ গ্রহণ করতে এবং অংশগ্রহণ করতে না পারি তাহলে কখনোই জানব না যে ,আমি কি করতে পারি।





ধন্যবাদ সবাইকে..


Post a Comment

Previous Post Next Post